ब्रेक थ्रू साइंस सोसायटी की ओर से आईआईटी गेट के समक्ष प्रदर्शन, आईआईटी के राजारहाट कैंपस में आयोजित आयुर्धारा सिम्पोजियम में आमंत्रण का प्रतिवाद

207
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

 

এবছর জাতীয় আয়ুর্বেদ দিবসকে উপলক্ষ্য করে আইআইটি (খড়্গপুর)-এর সেন্টার অফ এক্সিলেন্স ফর ইন্ডিয়ান নলেজ সিস্টেমের উদ্যোগে ৪ – ৫ নভেম্বর রাজারহাট আই আই টি খড়্গপুর রিসার্চ পার্কে “আয়ুর্ধারা” শীর্ষক এক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হচ্ছে। এই কর্মসূচি উদ্বোধন করতে আধ্যাত্মিক গুরু শ্রী রবিশঙ্কর ও বাবা রামদেব আমন্ত্রিত হয়েছেন। আইআইটির সাথে সম্পর্কিত কর্মসূচিটিতে এহেন উদ্বোধকের তালিকা দেখে আমরা স্তম্ভিত, উদ্বিগ্ন।
ইদানিং সরকার নতুন শিক্ষানীতি এনে শিক্ষা ক্ষেত্র থেকে নবজাগরণের চিন্তাকে উপড়ে ফেলতে চাইছে। প্রাচীন ঐতিহ্যের নামে বিজ্ঞানের মোড়কে অধ্যাত্মিক উগ্র চিন্তার প্রসার ঘটাতে চাইছে। বৈজ্ঞানিক মননশীলতাকে ধ্বংস করতে চাইছে। কুযুক্তির আড়ালে এদেশের প্রাচীনকালের সত্যিকারের গরিমার বদলে ভ্রান্ত পশ্চাৎমুখী ধারণার প্রচার করছে।

একেই ‘ইন্ডিয়ান নলেজ সিস্টেম’ বলে দাবি করছে। স্বভাবতই, আইআইটির পক্ষ থেকে এমন দুই গুরুর আমন্ত্রিত হওয়া ইঙ্গিত করে এই কর্মসূচিটিও সেই লক্ষ্যেই আয়োজিত হয়েছে। তাছাড়া সাম্প্রতিককালে আপনারা লক্ষ্য করেছেন, ‘ইন্ডিয়ান নলেজ সিস্টেম’ নিয়ে কেন্দ্রে আসীন সরকার, সরকারি শিক্ষা ব্যবস্থা এবং সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে কাজে লাগিয়ে সুপরিকল্পিতভাবে অপবিজ্ঞান প্রচার এবং প্রসারের ব্যাপক উদ্যোগ নিয়েছে। আমরা এর তীব্র প্রতিবাদ করছি। এই উদ্দেশ্যেই 4 নভেম্বর আই আই টি খড়্গপুর প্রতিবাদ সভায় উপস্থিত ছিলেন ব্রেকথ্রু সায়েন্স সোসাইটি’র পশ্চিম মেদিনীপুর জেলা শাখার সভাপতি অধ্যাপক দেবাশীষ আইচ, সহ-সভাপতি শিক্ষক তপন দাস। এছাড়াও আই আই টি এবং বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও গবেষকরাও এই প্রতিবাদ সভাতে সামিল হন।

Advertisement
Advertisement

For Sending News, Photos & Any Queries Contact Us by Mobile or Whatsapp - 9434243363 //  Email us - raghusahu0gmail.com