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स्वदेशी मेड इन इंडिया हाइड्रोजन ट्रेनों का निर्माण दिसंबर-2023 तक, केंद्रीय वित्त मंत्री निर्मला सीतारमन ने केंद्रीय बजट 2023-24 में भारतीय रेलवे के लिए 2.41 लाख करोड़ रुपये का पूंजी परिव्यय आवंटित

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Kharagpur Division 01.02.2023

Union Budget 2023-24 presented by Smt. Nirmala Sitaraman, Union Minister of Finance and Corporate Affairs in the Parliament today outlined the vision of Amrit Kaal which shall reflect an empowered and inclusive economy.  “We envision a prosperous and inclusive India, in which the fruits of development reach all regions and citizens, especially our youth, women, farmers, OBCs, Scheduled Castes and Scheduled Tribes”, she said. 

Union Finance Minister Nirmala Sitaraman has allocated a capital outlay of Rs 2.41 lakh crores for the Indian Railways in the Union Budget 2023-24. This is the highest-ever outlay and is about nine times the outlay made in Financial Year 2013-14. Presently, Indian Railways is dealing about 800 Crores passengers annually & about 2.5 Crores passengers per day.

There are a lot of projects going on across the country. In the coming years, the capex will increase further and the railway system will actually emerge as an engine of national growth.

The union budget will specially be focused on themes like Green Growth, Tourisms, World Class Amenities & Amrit Bharat Stations. 1275 Railway stations will be redeveloped with world class amenities under the aegis of the Amrit Bharat Stations Scheme. Under the scheme, the Concourse & Circulating Area, Façade, Station Building, Waiting Halls, Retiring Rooms, Platforms, Railway Offices, Parking Areas, Public Utilities services will be upgraded to the world class standards.

19 stations of Kharagpur Division, SER namely BALASORE, ANDUL, SHALIMAR, BARIPADA, BELDA, BETNOTI, DIGHA, GHATSHILA, HALDIA, HIJLI, JALESWAR, JHARGRAM, KHARAGPUR, MECHEDA, MIDNAPUR, PANSKURA, TAMLUK, BAGNAN & ULUBERIA are nominated for the Amrit Bharat Station Scheme.

The production will be ramped up for the new sensation of Indian Railways, The Vande Bharat Trains. To boost the production of the much loved Vande Bharat Trains, production units will be set up at Sonipat in Haryana, Latur in Maharashtra, & Rai Bareilly in Uttar Pradesh apart from the existing production unit at ICF, Chennai. The ramp up in production of Vande Bharat trains will further boost the ambition of Hon’ble Prime Minister to connect every part of the country through these Vande Bharat trains.

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To Support the Green Growth Initiative & the Aatma Nirbhar Bharat Vision, Indigenous Made in India Hydrogen Trains will be manufactured by Dec-2023. The hydrogen trains will be started initially in the heritage circuits. To further boost the Green Growth Initiative, and to achieve theo zero carbon footprint goal, railways will work for fully electrification of the Railway network. Presently, 85% of the Indian Railway network is electrified. Ultra mega solar plants will be installed for production of Green Electricty.

For infrastructure growth, Corridor approach will be followed. Energy Corridor, Cement corridor, Hilly area Corridor, Sagarmala corridor for port connectivity, Janjatiya Gaurav Corridor for tribal areas will be explored to connect the unconnected parts of the country. Economic & Social Corridors will be explored for the infrastructure growth.

To promote the Tourism theme, the Union budget focuses on the circuit based trains such as Ramayan Circuit, Jagannath Circuit, Bharat Gaurav Trains, Kashi Viswanath Circuit & Shirdi Sai Baba Circuit. Announcement will be made soon about introduction of more 5-6 circuits.

Indian Railways is ready to expand its connectivity & services in this Amrit Kaal with this Visionary Union Budget 2023.

 

केंद्रीय वित्त और कॉर्पोरेट मामलों की मंत्री श्रीमती निर्मला सीतारमन द्वारा प्रस्तुत केंद्रीय बजट 2023-24 में अमृत काल के विजन को रेखांकित किया, जो एक सशक्त और समावेशी अर्थव्यवस्था को दर्शाएगा। उन्होंने कहा, “हम एक समृद्ध और समावेशी भारत की कल्पना करते हैं, जिसमें विकास का लाभ सभी क्षेत्रों और नागरिकों, विशेष रूप से हमारे युवाओं, महिलाओं, किसानों, ओबीसी, अनुसूचित जाति और अनुसूचित जनजाति तक पहुंचे।

केंद्रीय वित्त मंत्री निर्मला सीतारमन ने केंद्रीय बजट 2023-24 में भारतीय रेलवे के लिए 2.41 लाख करोड़ रुपये का पूंजी परिव्यय आवंटित किया है। यह अब तक का सर्वाधिक परिव्यय है और वित्तीय वर्ष 2013-14 में किए गए परिव्यय का लगभग नौ गुना है। वर्तमान में, भारतीय रेलवे सालाना लगभग 800 करोड़ यात्रियों और प्रति दिन लगभग 2.5 करोड़ यात्रियों से निपट रही है।  (

देश भर में कई प्रोजेक्ट चल रहे हैं। आने वाले वर्षों में, कैपेक्स और बढ़ेगा और रेलवे प्रणाली वास्तव में राष्ट्रीय विकास के इंजन के रूप में उभरेगी।

केंद्रीय बजट विशेष रूप से हरित विकास, पर्यटन, विश्व स्तरीय सुविधाएं और अमृत भारत स्टेशनों जैसे विषयों पर केंद्रित होगा। अमृत भारत स्टेशन योजना के तत्वावधान में 1275 रेलवे स्टेशनों को विश्व स्तरीय सुविधाओं के साथ पुनर्विकास किया जाएगा। योजना के तहत, कॉनकोर्स एंड सर्कुलेटिंग एरिया, फसाड, स्टेशन बिल्डिंग, वेटिंग हॉल, रिटायरिंग रूम, प्लेटफॉर्म, रेलवे ऑफिस, पार्किंग एरिया, पब्लिक यूटिलिटीज सेवाओं को विश्व स्तर के मानकों पर अपग्रेड किया जाएगा।

खड़गपुर डिवीजन के 19 स्टेशन, बालासोर, अंदुल, शालीमार, बारीपदा, बेल्दा, बेटनोती, दीघा, घाटशिला, हल्दिया, हिजली, जलेश्वर, झारग्राम, खड़गपुर, मेचेदा, मिदनापुर, पंसकुरा, तामलुक, बगनान और उलुबेरिया को अमृत भारत स्टेशन योजना के लिए नामित किया गया है। 

भारतीय रेलवे की नई सनसनी वंदे भारत ट्रेन के उत्पादन में तेजी लाई जाएगी। वंदे भारत ट्रेनों के उत्पादन को बढ़ावा देने के लिए, आईसीएफ, चेन्नई में मौजूदा उत्पादन इकाई के अलावा हरियाणा में सोनीपत, महाराष्ट्र में लातूर और उत्तर प्रदेश में राय बरेली में उत्पादन इकाइयां स्थापित की जाएंगी। वंदे भारत ट्रेनों के उत्पादन में तेजी से इन वंदे भारत ट्रेनों के माध्यम से देश के हर हिस्से को जोड़ने की माननीय प्रधान मंत्री की महत्वाकांक्षा को और बढ़ावा मिलेगा।

 

ग्रीन ग्रोथ इनिशिएटिव और आत्मनिर्भर भारत विजन का समर्थन करने के लिए, स्वदेशी मेड इन इंडिया हाइड्रोजन ट्रेनों का निर्माण दिसंबर-2023 तक किया जाएगा। हाइड्रोजन ट्रेनों को शुरुआत में हेरिटेज सर्किट में शुरू किया जाएगा। ग्रीन ग्रोथ इनिशिएटिव को और बढ़ावा देने के लिए, और शून्य कार्बन फुटप्रिंट लक्ष्य को प्राप्त करने के लिए, रेलवे नेटवर्क के पूर्ण विद्युतीकरण के लिए काम करेगा। वर्तमान में, भारतीय रेलवे नेटवर्क का 85% विद्युतीकृत है। हरित बिजली के उत्पादन के लिए अल्ट्रा मेगा सोलर प्लांट लगाए जाएंगे।

इंफ्रास्ट्रक्चर ग्रोथ के लिए कॉरिडोर एप्रोच अपनाई जाएगी। एनर्जी कॉरिडोर, सीमेंट कॉरिडोर, पहाड़ी क्षेत्र कॉरिडोर, पोर्ट कनेक्टिविटी के लिए सागरमाला कॉरिडोर, आदिवासी क्षेत्रों के लिए जनजातीय गौरव कॉरिडोर देश के असंबद्ध हिस्सों को जोड़ने के लिए खोजे जाएंगे। बुनियादी ढांचे के विकास के लिए आर्थिक और सामाजिक गलियारों का पता लगाया जाएगा।

पर्यटन विषय को बढ़ावा देने के लिए, केंद्रीय बजट रामायण सर्किट, जगन्नाथ सर्किट, भारत गौरव ट्रेन, काशी विश्वनाथ सर्किट और शिरडी साईं बाबा सर्किट जैसी सर्किट आधारित ट्रेनों पर केंद्रित है। जल्द ही 5-6 और सर्किट शुरू करने की घोषणा की जाएगी।

भारतीय रेलवे इस दूरदर्शी केंद्रीय बजट 2023 के साथ इस अमृत काल में अपनी कनेक्टिविटी और सेवाओं का विस्तार करने के लिए तैयार है।

 

শ্রীমতি নির্মলা সীতারামন, কেন্দ্রীয় অর্থ কর্পোরেট বিষয়ক মন্ত্রী আজ সংসদে কেন্দ্রীয় বাজেট 2023-24 পেশ করেছেন, অমৃত কালের রূপকল্পের রূপরেখা দিয়েছেন যা একটি ক্ষমতাপ্রাপ্ত এবং অন্তর্ভুক্তিমূলক অর্থনীতিকে প্রতিফলিত করবে।আমরা একটি সমৃদ্ধ এবং অন্তর্ভুক্তিমূলক ভারতের কল্পনা করি, যেখানে উন্নয়নের ফল সমস্ত অঞ্চল এবং নাগরিকদের কাছে পৌঁছায়, বিশেষ করে আমাদের যুব, মহিলা, কৃষক, ওবিসি, তফসিলি জাতি এবং তফসিলি উপজাতি“, তিনি বলেছিলেন।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কেন্দ্রীয় বাজেট 2023-24- ভারতীয় রেলের জন্য 2.41 লক্ষ কোটি টাকা মূলধন বরাদ্দ করেছেন। এটি এখন পর্যন্ত সর্বোচ্চ ব্যয় এবং 2013-14 আর্থিক বছরে করা ব্যয়ের প্রায় নয় গুণ। বর্তমানে, ভারতীয় রেল বার্ষিক প্রায় 800 কোটি যাত্রী এবং প্রতিদিন প্রায় 2.5 কোটি যাত্রীদের লেনদেন করছে।

সারা দেশে অনেক প্রকল্প চলছে। আগামী বছরগুলিতে, ক্যাপেক্স আরও বাড়বে এবং রেল ব্যবস্থা প্রকৃতপক্ষে জাতীয় প্রবৃদ্ধির ইঞ্জিন হিসাবে আবির্ভূত হবে।

ইউনিয়ন বাজেট বিশেষভাবে গ্রিন গ্রোথ, ট্যুরিজম, ওয়ার্ল্ড ক্লাস সুবিধা এবং অমৃত ভারত স্টেশনের মতো থিমগুলিতে ফোকাস করা হবে। অমৃত ভারত স্টেশন প্রকল্পের অধীনে 1275টি রেলওয়ে স্টেশনগুলিকে বিশ্বমানের সুযোগসুবিধা সহ পুনঃবিকাশ করা হবে। এই স্কিমের অধীনে, কনকোর্স সার্কুলেটিং এরিয়া, ফ্যাসাড, স্টেশন বিল্ডিং, ওয়েটিং হল, রিটায়ারিং রুম, প্ল্যাটফর্ম, রেলওয়ে অফিস, পার্কিং এরিয়া, পাবলিক ইউটিলিটি পরিষেবাগুলিকে বিশ্বমানের মানদণ্ডে উন্নীত করা হবে।

খড়্গপুর বিভাগের 19টি স্টেশন, বালাসোর, আন্দুল, শালিমার, বারিপাদা, বেলদা, বেতনোটি, দীঘা, ঘাটশিলা, হলদিয়া, হিজলি, জলেশ্বর, ঝাড়গ্রাম, খড়গপুর, মেচেদা, মেদিনাপুর, নগরীর জন্য অমৃত ভারত স্টেশন স্কিম।

ভারতীয় রেলওয়ের নতুন সংবেদন, বন্দে ভারত ট্রেনের জন্য উৎপাদন বাড়ানো হবে। বহুল প্রিয় বন্দে ভারত ট্রেনের উৎপাদন বাড়াতে, ICF, চেন্নাই বিদ্যমান উৎপাদন ইউনিট ছাড়াও হরিয়ানার সোনিপাত, মহারাষ্ট্রের লাতুর এবং উত্তর প্রদেশের রায় বেরেলিতে উৎপাদন ইউনিট স্থাপন করা হবে। বন্দে ভারত ট্রেনের উৎপাদনে ্যাম্প আপ মাননীয় প্রধানমন্ত্রীর এই বন্দে ভারত ট্রেনগুলির মাধ্যমে দেশের প্রতিটি অংশকে সংযুক্ত করার উচ্চাকাঙ্ক্ষাকে আরও বাড়িয়ে তুলবে।

গ্রিন গ্রোথ ইনিশিয়েটিভ এবং আত্মনির্ভর ভারত ভিশনকে সমর্থন করার জন্য, ভারতে তৈরি দেশীয় হাইড্রোজেন ট্রেন ডিসেম্বর-2023-এর মধ্যে তৈরি করা হবে। হেরিটেজ সার্কিটে প্রাথমিকভাবে হাইড্রোজেন ট্রেন চালু করা হবে। গ্রিন গ্রোথ ইনিশিয়েটিভকে আরও জোরদার করতে এবং শূন্য কার্বন পদচিহ্নের লক্ষ্য অর্জনের জন্য, রেলওয়ে রেলওয়ে নেটওয়ার্কের সম্পূর্ণ বিদ্যুতায়নের জন্য কাজ করবে। বর্তমানে, ভারতীয় রেলওয়ে নেটওয়ার্কের 85% বিদ্যুতায়িত। গ্রিন ইলেকট্রিসিটি উৎপাদনের জন্য আল্ট্রা মেগা সোলার প্ল্যান্ট স্থাপন করা হবে।

অবকাঠামো বৃদ্ধির জন্য করিডোর পদ্ধতি অনুসরণ করা হবে। এনার্জি করিডোর, সিমেন্ট করিডোর, পার্বত্য অঞ্চল করিডোর, বন্দর সংযোগের জন্য সাগরমালা করিডোর, উপজাতীয় এলাকার জন্য জনজাতীয় গৌরব করিডোর দেশের সংযোগহীন অংশগুলিকে সংযুক্ত করার জন্য অনুসন্ধান করা হবে। অবকাঠামো বৃদ্ধির জন্য অর্থনৈতিক সামাজিক করিডোর অনুসন্ধান করা হবে।

পর্যটন থিমকে উন্নীত করার জন্য, কেন্দ্রীয় বাজেট রামায়ণ সার্কিট, জগন্নাথ সার্কিট, ভারত গৌরব ট্রেন, কাশী বিশ্বনাথ সার্কিট এবং শিরডি সাই বাবা সার্কিটের মতো সার্কিট ভিত্তিক ট্রেনগুলিতে ফোকাস করে। আরও ৬টি সার্কিট চালুর বিষয়ে শিগগিরই ঘোষণা দেওয়া হবে।

ভারতীয় রেলওয়ে এই দূরদর্শী ইউনিয়ন বাজেট 2023 এর সাথে এই অমৃত কালের মধ্যে তার সংযোগ এবং পরিষেবাগুলি প্রসারিত করতে প্রস্তুত৷

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