कोविड प्रोटोकाल को मानते हुए होगा 2 से 10 जनवरी तक खड़गपुर पुस्तक मेला, हिंदी कवि सम्मेलन सहित होंगे सांस्कृतिक कार्यक्रम

283
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

खड़गपुर। कोविड प्रोटोकाल को मानते हुए 2 से 10 जनवरी तक खड़गपुर पुस्तक मेला टाउन हाल में होगा जिसमें हिंदी कवि सम्मेलन सहित अन्य सांस्कृतिक कार्यक्रम होंगे मुख्य आकर्षण। खड़गपुर बोई मेला कमेटि के सचिव देबाशीष चौधरी ने कहा कि प्रदूषण को लेकर स्कुल स्तर पर निंबध प्रतियोगिता आयोजित की जाएगी।उन्होने कहा कि जलावयु को लेकर ग्लासगो में विश्व नेतृत्व के समक्ष मिनिषा के रखे गए विचार से वह काफी प्रभावित हुआ है व हमें इस ओर अधिक सोचने की आवश्यकता है। उन्होने कहा कि इस वर्ष अलावा बंगाल के लोक संस्कृति को बढ़ावा देने के लिए कई कार्यक्रम होंगा। देबाशीष ने कहा कि गिरि मैदान ओवरब्रिज बनने के कारण सड़कें जो बंद हो गई है इसके लिए उत्कल विद्यापीठ के दाहिने छोर से जो कच्ची सड़कें गई है व टाउन हाल के समीप निकलती है उस सड़कों को दुरुस्त करने के लिए डीआरएम से अपील करेंगे ताकि लोगों को पुस्तक मेला के आवागमन में कठिनाई नहीं हो उन्होने कहा कि जरुरत होगी तो नगरपालिका की ओर से उक्त सड़कों पर प्रकाश व्यवस्था की जाएगी। उन्होने कहा कि मेले के प्रचार के लिए शहर भर में कुल चार रैलियां आयोजित की जाएगी। पुस्तक मेले के अध्यक्ष प्रो तपन कुमार पाल ने कहा कि मेला प्रांगण में सेनिटाइजर की व्यवस्था की जाएगी उन्होने लोगों को मास्क पहन कर आने की सलाह दी। ज्ञात हो कि इस साल अनिल घोड़ुई पुरस्कार चंचल कुमार मंडल को दी जाएगी जबकि पुस्तक मेला पुरस्कार-21 जोधपुर आईआईटी के कुलसचिव प्राणजी बसाक व अंग्रेजी साहित्यकार चंचल भट्टाचार्य को दी जाएगी। विद्यासागर आवासान में आयोजित पत्रकार सम्मेलन में प्रशांत कुमार राय, पद्माकर पांडे, अपूर्व घोष व अन्य उपस्थित थे।

টাউন হলে বইমেলার সাংবাদিক সম্মেলন হয় । এখানে উপস্থিত ছিলেন কার্যকরী সভাপতি অধ্যাপক তপন পাল ,কবি সুনীল মাজি , দেবদাস বন্দোপাধ্যায় ,পদ্মাকর পাণ্ডে , অপূর্ব চ্যাটার্জি, প্রশান্ত রায় । সম্পাদক দেবাশীষ চৌধুরী বিস্তারিত আলোচনা করেন বইমেলার প্রচার ও অনুষ্ঠান সম্বন্ধে । বইমেলায় দাবা প্রতিযোগিতা আবৃত্তি প্রতিযোগিতা ও সঙ্গীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে । খড়্গপুরে দূষণ এই বিষয়ের উপর রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে ‌। ছাত্র ছাত্রীরা এতে অংশ গ্রহণ করবে । রচনা প্রতিযোগিতায় প্রথম স্থানাধিকারী মঞ্চে লেখাটি পাঠ করবে ।খড়্গপুরে নানান জায়গা থেকে বইমেলার প্রচার করার জন্য পদযাত্রা বার করা হবে । এইবার অনুষ্ঠানে লোকগীতির উপর বেশী জোর দেওয়া হবে ।বাউল গান , ভাটিয়ালী ও লোক সংস্কৃতির উপর গান পরিবেশন করা হবে ।
২ রা জানুয়ারি থেকে ১০ ই জানুয়ারি পর্যন্ত ২২তম বইমেলা অনুষ্ঠিত হবে ।

 

আজ “সম্প্রীতি “সাংস্কৃতিক ও সমাজকল্যাণ মূলক সংস্থা র উদ্যোগে কালাইকুন্ডা মার্কেট কমপ্লেক্স এর কমিউনিটি হলে অনুষ্ঠিত হল সাহিত্য বাসর ও গুণীজন সম্মাননা জ্ঞাপন অনুষ্ঠান । এই অনুষ্ঠানে প্রকাশিত হল সম্প্রীতি সাহিত্য পত্রিকার উৎসব সংখ্যা ..ছিল সাহিত্য আলোচনা, স্ব রচিত কবিতা পাঠ ,গল্প পাঠ ,আবৃত্তি, গান ,নৃত্য ।
এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি ও সাহিত্যিক সুনীল মাজি , ছিলেন মন্দিরময় পাথরার রূপকার মোঃ ইয়াসিন পাঠান সাহিত্যিক ভবেশ বসু ,কবি ও সাহিত্যিক কামরুজ্জামান, কবি রাখহরি পাল ,কবি নিমাই মাইতি , কবি যুথিকা দাস অধিকারী , লেখিকা তানিশা ব্যানার্জী সহ অনেক বিশিষ্ট কবি সাহিত্যিক গণ ,এবারের সম্প্রীতি গুণীজন সম্মাননা 2021 প্রদান করা হয় বিশিষ্ট পুরাতত্ব গবেষক ইয়াসিন পাঠান ও ক্রীড়া ও সাংস্কৃতিক জগতে বিশেষ অবদানে ও সম্প্রীতির প্রতিষ্ঠাতা সভাপতি প্রোদোষ কুমার রায় মাহাতো কে । লিটিল ম্যাগাজিন নিয়ে আলোচনা করেন সাহিত্যিক ভবেশ বসু ,সাহিত্যিক সুনীল মাজি ,সাহিত্যিক কামরুজ্জামান, অধ্যাপক রাখহরি পাল ,কবিতা পাঠ করেন শান্তালতা বিশাই সাহা ,কবি নিমাই মাইতি ,কবি মনোজ মোহন চক্রবর্তী, কবি ভবানী প্রসাদ গুইন, শ্যামল চন্দ্র দে ,গল্প পাঠ করেন মহুয়া ব্যানার্জি, নৃত্য পরিবেশন করেন মিতা ভূরারি ও তাঁর ছাত্রীর, এক কথায় এক মনোরম সাহিত্য সভা হয়ে গেলো কলাইকুন্ডা তে ।সম্প্রীতির সম্পাদক শাজাহান আলি বলেন আমাদের সদস্যদের অদম্য ইচ্ছা ও শুভানুধ্যায়ীদের ভালোবাসা আছে বলেই আমরা এই সংস্থকে চানিয়ে নিয়ে যেতে পারছি । আজ পাঁচ বছর ধরে নিয়মিত পত্রিকা প্রকাশ করতে পারছি । উনি সকল কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান ।

 

Advertisement
Advertisement
Advertisement

For Sending News, Photos & Any Queries Contact Us by Mobile or Whatsapp - 9434243363 //  Email us - raghusahu0gmail.com