दुआरे सरकार से 7 करोड़ 20 लाख सेअधिक परिसेवा प्रदान, उच्च अधिकारियों ने किया शिविरों का दौरा

163
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

 

খড়গপুর মহকুমার বিভিন্ন দুয়ারে সরকার শিবিরের কাজকর্ম আজ খতিয়ে দেখতে এসেছিলেন রাজ্য স্তরের পরিদর্শক, পদস্থ সরকারি আধিকারিক শ্রী সুরেন্দ্র গুপ্তা, আই.এ.এস. মহোদয়। খড়গপুর পৌরসভা অঞ্চলের অন্তর্গত শ্রীকৃষ্ণপুর উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণ ও খড়গপুর ১ ব্লকে অনুষ্ঠিত বিভিন্ন শিবিরে আজ তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন মাননীয় মহকুমা শাসক শ্রী দিলীপ মিশ্র আই.এ.এস. মহোদয়, মাননীয় অতিরিক্ত জেলাশাসক শ্রী সুমন সৌরভ মহান্তি আই.এ.এস. মহোদয়, মাননীয় সহশাসক ও সহসমাহর্তা শ্রী আশুতোষ কুমার আই.এ.এস. মহোদয় পৌরসভার মাননীয়া পৌরপ্রধান শ্রীমতি কল্যাণী ঘোষ মহাশয়া এবং মহকুমার বিভিন্ন আধিকারিক।

৩৫টি পরিষেবা নিয়ে রাজ্যে শুরু হয়েছে সপ্তম পর্যায়ের দুয়ারে সরকার। আগের পর্যায়ের বিভিন্ন প্রকল্পগুলির সঙ্গে সপ্তম পর্যায়ে যুক্ত হয়েছে বার্ধক্যভাতা, পরিযায়ী শ্রমিকের নথিভুক্তিকরণ, উদ্যম পোর্টালে নথিভুক্তিকরণ এবং হস্তশিল্পী ও তাঁতশিল্পীদের তালিকাভুক্তিকরণ প্রভৃতি চারটি নতুন প্রকল্প।

১ থেকে ১৬ সেপ্টেম্বর দুয়ারে সরকারের প্রথম ধাপে মানুষের থেকে বিভিন্ন প্রকল্পে তালিকাভুক্তির আবেদনপত্র জমা নেওয়া হবে শিবিরগুলিতে এবং ১৮ থেকে ৩০ সেপ্টেম্বর দ্বিতীয় ধাপে জমা পড়া আবেদনপত্রের ভিত্তিতে মানুষকে বিভিন্ন প্রকল্পে অন্তর্ভুক্ত করা হবে।

প্রসঙ্গত উল্লেখযোগ্য যে প্রান্তিক এবং প্রান্তিক অঞ্চলের মানুষের কাছে সর্বতোভাবে পৌঁছনোর স্বার্থে রাজ্য সরকার সপ্তম পর্যায়ে স্থানভিত্তিক শিবিরের সঙ্গে ভ্রাম্যমান শিবিরেরও ব্যবস্থা করেছে।

দেশের বিভিন্ন মহল থেকে সাতটি পুরস্কারপ্রাপ্ত রাজ্য সরকারের এই বিশেষ উদ্যোগ দুয়ারের সরকার গত ছটি পর্যায়ে অনুষ্ঠিত হয়েছে মোট সাড়ে চার লক্ষেরও বেশি শিবিরে এবং সাড়ে নয় কোটিরও বেশি মানুষের আবির্ভাব হয়েছে শিবিরগুলিতে, যেখান থেকে রাজ্যবাসীদের মোট সাত কোটি কুড়ি লক্ষেরও বেশি পরিষেবা প্রদান করা হয়েছে।

राज्य स्तरीय निरीक्षक  सरकारी अधिकारी श्री सुरेंद्र गुप्ता, आई.ए.एस., खड़गपुर अनुमंडल के विभिन्न दुआरे  सरकार शिविरों की गतिविधियों का निरीक्षण किए।  खड़गपुर नगरपालिका क्षेत्र अंतर्गत श्री कृष्णपुर हाई स्कूल परिसर एवं खड़गपुर 1 ब्लॉक में महकमा  शासक दिलीप मिश्रा आई.ए.एस. द्वारा आयोजित विभिन्न शिविरों में उनके साथ उपस्थित थे। अतिरिक्त जिला आयुक्त श्री सुमन सौरभ महंती आई.ए.एस. महोदय, आशुतोष कुमार आई.ए.एस. नगर पालिका की चेयरपर्सन  श्रीमती कल्याणी घोष महाश एवं अन्य  अधिकारीगण इस अवसर पर उपस्थित थे।

एसडीओ दिलीप मिश्रा ने बताया कि राज्य में 35 सेवाओं के साथ सातवें चरण की दुआरे सरकार शुरू हो गई है. सातवें चरण में पिछले चरण की विभिन्न योजनाओं में चार नई योजनाएं जैसे वृद्धावस्था भत्ता, प्रवासी श्रमिकों का पंजीकरण, उद्यम पोर्टल में पंजीकरण और कारीगरों और बुनकरों का पंजीकरण जोड़ा गया है।

पहले चरण में 1 से 16 सितंबर तक सरकार शिविरों में लोगों से विभिन्न परियोजनाओं में नामांकन के लिए आवेदन एकत्र करेगी और 18 से 30 सितंबर तक दूसरे चरण में जमा किए गए आवेदनों के आधार पर लोगों को विभिन्न परियोजनाओं में शामिल किया जाएगा.

गौरतलब है कि राज्य सरकार ने सीमांत और सीमांत क्षेत्रों के लोगों तक पहुंचने के लिए सातवें चरण में मुख्य शिविरों के साथ-साथ मोबाइल शिविरों की भी व्यवस्था की है.

देश के विभिन्न हिस्सों से सात पुरस्कार विजेता राज्य सरकार की यह विशेष पहल पिछले छह चरणों में कुल साढ़े चार लाख से अधिक शिविरों में आयोजित की गई है और इसमें साढ़े नौ करोड़ से अधिक लोग शामिल हुए हैं।उक्त  शिविरों से राज्य की जनता को कुल सात करोड़ बीस लाख से अधिक सेवाएँ प्रदान की गई हैं।

Advertisement
Advertisement

For Sending News, Photos & Any Queries Contact Us by Mobile or Whatsapp - 9434243363 //  Email us - raghusahu0gmail.com